| |
               

মূল পাতা আন্তর্জাতিক বায়ুদূষণে শীর্ষে জাকার্তা, রাজধানী ঢাকার অবস্থান ১৬


বায়ুদূষণে শীর্ষে জাকার্তা, রাজধানী ঢাকার অবস্থান ১৬


রহমত নিউজ ডেস্ক     03 September, 2023     12:53 PM    


বায়ুদূষণের শীর্ষে উঠে এসেছে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা। তবে দূষণের তালিকায় ঢাকার অবস্থান ১৬তম। রাজধানী ঢাকার দূষণমাত্রার স্কোর হচ্ছে ৮৯ অর্থাৎ এখানকার বায়ু মাঝারি মানের বা সহনীয় পর্যায়ে রয়েছে।

রবিবার (৩ সেপ্টেম্বর) সকাল ৯টা ২০ মিনিটে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে জানা গেছে এ তথ্য।

তালিকার শীর্ষে অবস্থান করা জাকার্তার বায়ুর মানের স্কোর হচ্ছে ১৬৩ অর্থাৎ সেখানকার বায়ু অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে। দ্বিতীয় অবস্থানে রয়েছে উগান্ডার কামপালা। শহরটির স্কোর হচ্ছে ১৫৮ অর্থাৎ সেখানকার বায়ুর মানও অস্বাস্থ্যকর। সূচকে তৃতীয় অবস্থানে রয়েছে মালয়েশিয়ার কুচিং এবং শহরটির স্কোর হচ্ছে ১৫৫। এর অর্থ দাঁড়ায় সেখানকার বায়ুর মানও অস্বাস্থ্যকর।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।